অচেনা হৃদয়
মোঃ আব্দুল হাই খান
রচনাকাল ঃ ২৬/০৭/১৯৯৭ ইং।


আমি যখন আয়নার সম্মুখে দাড়াই
তোমার প্রতিবিম্বটা হৃদয়ে পায় ঠাঁই।
মনে হয় এ হৃদয় তোমারই জন্য
তোমার পাশেই মানাবে বেশ
খোদার করুনার নেইকো শেষ।
অচেনা হৃদয়ের ছবি হৃদয়ে ভাসে মোর
দিবানিশি ভেবে মরি নেই ভাবার ওড়
কিদারূণ পুলক জাগে সুখী ভাবি নিজেকে
স্বপ্নরাজ্যে চলেছি ছুটে নেই যার সীমানা
কভূ কি সে হৃদয় কাছে আমি পাবোনা?


বাথরুমে ঝর্ণাতলে কিংবা ডাইনিং টেবিলে
প্রতিবিম্বটা সহসা এসে হৃদয়ে দেয় দোলা
মনে হয় তুমি আমারই জন্য
জীবন ভরই থাকবে আমার
মিলে যদি করুণা মহান খোদার।
অচেনা হৃদয় তুমি হৃদয়ে দিলে দোলা
প্রেমজরে ভুগছি প্রিয়া ক‘রনা মোরে পথভোলা
কিযে এক পরম পুলক ছুঁয়ে যায় হৃদয়ে
সুখের সন্ধানে কাছে টানো সদা
হারিয়ে যাবেনাতো ফের নিমেষে?


গভীররাতে শয্যায় কিংবা সুদীর্ঘ যাত্রা পথে
প্রতিবিম্বটা হৃদয়ে ভাসে পারিনা বিস্মৃত হতে
মনে হয় তুমি ঘুমপারানো পরী
পরিশ্রান্ত পথে বিশ্রামাগার
জগতে তোমার নেইকো তুলনা আর।
অচেনা হৃদয়ের ছবি এঁকেছি আমি মনে
দিবানিশি খুঁজি তারে পাবো কি এই জনমে?
কিযে পরম পুলকে হৃদয় সদা থাকে ব্যস্ত
আপন করে তারে আমি কাছে পেতে চাই
সে এক অচেনা হৃদয় হৃদয়ে পেয়েছে ঠাঁই।
         *****